আইপিএলের সূচি চূড়ান্ত

প্রথম সময় ডেস্ক: অবশেষে মাঠে ফিরছে আইপিএল। সংযুক্ত আরব আমিরাতে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে আইপিএলের ১৩ তম সংষ্করণের।

গত ২৯ মার্চ শুভ সূচনা হওয়ার কথা ছিল আইপিএলের এবারের আসরের। কিন্তু মহামারির কারণে অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে যায় টুর্নামেন্ট। একটা সময় মনে হয়েছিল, সংকটজনক পরিস্থিতিতে এবারের মতো হয়তো বাতিলই করে দিতে হবে টুর্নামেন্ট। পরবর্তীতে করোনার কারণে চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিতের সিদ্ধান্ত নিল আইসিসি। এতেই কপাল খুলে গেল আইপিএলের।

আইপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল জানিয়ে দিলেন, ১৯ সেপ্টেম্বরই উদ্বোধন হতে চলেছে তারকাখচিত লিগের। তবে ভারতে নয়, সংযুক্ত আরব আমিরাতে। মোট তিনটি ভেন্যুতে হবে খেলা। টুর্নামেন্টের ফাইনাল ৮ নভেম্বর।

ব্রিজেশ প্যাটেল আগেই জানিয়েছিলেন, সূচিতে কোনও কাটছাঁট হবে না। পূর্ণাঙ্গ টুর্নামেন্টেরই সাক্ষী থাকবেন ক্রিকেটপ্রেমীরা। এবার তাতেও সিলমোহর দিলেন তিনি। আগামী সপ্তাহের বৈঠকে সূচি বানাতে চলেছে কাউন্সিল। এখনও পর্যন্ত সরকারিভাবে কিছু জানানো না হলেও, ফ্র্যাঞ্চাইজিগুলিকে এভাবেই আইপিএল শুরুর দিনক্ষণের একটা আভাস দিয়ে রাখতে চাইছে বোর্ড। বিসিসিআইয়ের এক সিনিয়র জানিয়েছিলেন, ‘সব ঠিকঠাক থাকলে ১৯ সেপ্টেম্বরই আইপিএল শুরু হচ্ছে। আর ৮ নভেম্বর, রবিবার হবে ফাইনাল। ফ্র্যাঞ্চাইজি, সম্প্রচারকারী এবং বাকিদের সুবিধা মতোই ৫১ দিনের সূচি তৈরি করা হচ্ছে।’

আইপিএল শেষ হলেই ডিসেম্বর-জানয়ারিতে সিরিজ খেলতে অস্ট্রেলিয়া উড়ে যাওয়ার কথা টিম ইন্ডিয়ার। তবে সে দেশে পৌঁছে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে বিরাট কোহলিদের। তাই আইপিএল সূচি তৈরির ক্ষেত্রে সেই বিষয়টিও মাথায় রাখছে বোর্ড। আগে শোনা গিয়েছিল, ২৬ সেপ্টেম্বর শুরু হতে পারে টুর্নামেন্ট। তবে বোর্ড সূত্রে খবর, কোহলিদের অস্ট্রেলিয়া সফরের কথা মাথায় রেখেই আইপিএলকে আরও খানিকটা এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শোনা যাচ্ছে, ২০ আগস্টের মধ্যেই আমিরাতে পৌছাবে দলগুলি। যাতে প্রস্তুতির জন্য অন্তত ৪ সপ্তাহ সময় পাওয়া যায়।

Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *