বিশ্বে করোনায় মৃত্যু ৬ লাখ ৪০ হাজার ছাড়াল

প্রথম সময় ডেস্ক:

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে প্রায় ১ কোটি ৬০ লাখে পৌঁছে গেছে। আর মৃতের সংখ্যা ৬ লাখ ৪০ হাজার ছাড়িয়েছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, রোববার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ৫৯ লাখ ৯৬ হাজার ১৪০ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ৪৩ হাজার ৮২১ জনের।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। রোববার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৪১ লাখ ৭৭ হাজার ৮৪৭ জন। মৃত্যু হয়েছে ১ লাখ ৪৬ হাজার ৪৬০ জনের।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্ত ও উভয় মৃত্যু- উভয় বিবেচনায় দ্বিতীয় স্থানে থাকা লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ২৩ লাখ ৯৪ হাজার ৫১৩ জন এবং মৃত্যু হয়েছে ৮৬ হাজার ৪৪৯ জনের।

ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু বিবেচনায় রয়েছে তৃতীয় স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান নবম। রোববার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ২৭০ জন এবং মৃত্যু হয়েছে ৪৫ হাজার ৮২৩ জনের।

মৃত্যু বিবেচনায় চতুর্থ স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ছয় নম্বরে। মেক্সিকোতে রোববার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩ লাখ ৮৫ হাজার ৩৬ জন এবং মৃত্যু হয়েছে ৪২ হাজার ৬৪৫ জনের।

ইউরোপের আরেক দেশ ইতালি মৃত্যু বিবেচনায় আছে পঞ্চম স্থানে, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১৪ নম্বরে। রোববার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৮৬৪ জন এবং মৃত্যু হয়েছে ৩৫ হাজার ১০২ জনের।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত আক্রান্ত বিবেচনায় আছে তৃতীয় স্থানে, আর মৃত্যু বিবেচনায় রয়েছে ছয় নম্বরে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৩৭ হাজার ২৪ জন এবং মৃত্যু হয়েছে ৩১ হাজার ৩৮৫ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে শনিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ২ হাজার ৫২০ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে আরও ৩৮ জনের। সবমিলিয়ে শনিবার সকাল ৮টা পর্যন্ত দেশে ২ লাখ ২১ হাজার ১৭৮ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। মোট মৃত্যু হয়েছে ২ হাজার ৮৭৪ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ২২ হাজার ৯০ জন।

Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *