আড়াই কোটি ফোনকল সেবা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর

প্রথম সময় ডেস্কঃ

করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তের শুরু থেকেই হটলাইনে ফোনকলের মাধ্যমে সেবা দেয়া শুরু করে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। পরে চাপ বাড়তে থাকায় আইইডিসিআরের সঙ্গে জাতীয় স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং তথ্য ও সেবা হটলাইন ৩৩৩ এই সেবায় যুক্ত হয়। আজ এই ফোনকলের সংখ্যা দাঁড়িয়েছে দুই কোটি ৫১ হাজার ২২৯টি।
স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস রিলিজের তথ্য থেকে জানা গেছে, ফোনকলের মাধ্যমে কোভিড-১৯ সম্পর্কিত সেবা দেয়া হয়েছে দুই কোটি ৫১ হাজার ২২৯টি। এর মধ্যে জাতীয় স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ থেকে এ পর্যন্ত সেবা দেয়া হয়েছে ৭৮ লাখ ৪৩ হাজার ৪২৩টি। সরকারের তথ্য ও সেবা হটলাইন ৩৩৩-এর মাধ্যমে সেবা দেয়া হয়েছে ১ কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৪৩৭টি। এছাড়া আইইডিসিআর ১০৬৫৫ হটলাইনের মাধ্যমে সেবা দিয়েছে ৩ লাখ ২০ হাজার ৩৬৯টি।

সবশেষ গত ২৪ ঘণ্টার হিসাবে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, জাতীয় স্বাস্থ্য বাতায়নের মাধ্যমে এ সেবার পরিমাণ ছিল ৯ হাজার ৭২০টি, ৩৩৩-এর মাধ্যমে ৪০ হাজার ৭৩৯টি এবং আইইডিসিআরের ১০৬৫৫ হটলাইনের মাধ্যমে ২৬৫টি। সব মিলিয়ে গত ২৪ ঘণ্টায় এ তিনটি প্রতিষ্ঠান ৫০ হাজার ৭২৪টি কল গ্রহণ করেছে। করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর থেকে প্রতিষ্ঠানগুলো ২৪ ঘণ্টা এই সেবা চালু রেখেছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩২ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ৪৭৯ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে এক হাজার ৫৯২ জন করোনায় আক্রান্ত হয়েছে। এনিয়ে দেশে মোট করোনা শনাক্ত দাঁড়ালো ৩ লাখ ২৫ হাজার ১৫৭ জনের। রোববার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অন্যদিকে দেশে করোনাভাইরাস নমুনা পরীক্ষার শনাক্তের হার কমেছে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ০২ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৯ দশমিক ৯৬ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৮ দশমিক ০৫ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৮ শতাংশ।

Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *