অনির্দিষ্টকালের জন্য শিমুলিয়ায় ফেরি চলাচল বন্ধ

প্রথম সময় ডেস্কঃ

টানা আট দিন বন্ধ থাকার পর পরীক্ষামূলকভাবে চালুর তিন দিনের মাথায় আবারো অনির্দিষ্টকালের জন্য শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে সব ধরনের ফেরি চলাচল বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। রোববার রাত সাড়ে ৯টার দিকে ঘাট কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ করে দেন।

এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন শিমুলিয়া ঘাটের বিআইডব্লিউটিসি’র উপ-মহাব্যবস্থাপক সফিকুল ইসলাম।

উপ-মহাব্যবস্থাপক সফিকুল ইসলাম বলেন, আট দিন বন্ধ থাকার পর শুক্রবার পরীক্ষামূলকভাবে চালু হলেও রাতে বন্ধ এবং দিনে সীমিত আকারে চলছিল ফেরি। এর মধ্যেই লৌহজং টার্নিংয়ের মুখে নাব্য সংকট দেখা দেয়ায় এখন চলছে ড্রেজিং। ছোট ফেরিও চলতে পারছে না। তাই দুর্ঘটনা এড়াতে ফেরি বন্ধের নির্দেশনা দেয়া হয়েছে। বিকল্প রুটে যাত্রীদের যাতায়াতের নির্দেশনা দেয়া হচ্ছে।

প্রসঙ্গত, গত ২৮ জুলাই প্রথম শিমুলিয়া ৩ নং রো রো ফেরি ঘাটের এপ্রোচ রোডসহ বেশকিছু স্থাপনা পদ্মায় বিলীন হয়ে যায়। এর ৯ দিনের মাথায় ৬ আগস্ট দ্বিতীয়বার ভাঙন দেখা দেয় ভিআইপি ঘাট নামে পরিচিত ৪ নং ফেরি ঘাটটি। পরবর্তী ১২ দিন পর রো রো ঘাট সংস্কার করে ফেরি চলাচল শুরু করলেও এখনো ৪ নং ঘাটটি চালু করা যায়নি। এর মধ্যে গত গত ১১ সেপ্টেম্বর তৃতীয় দফা ভাঙনের মুখে পড়ে শিমুলিয়া প্রান্ত। এবার ৩ নং রো রো ফেরিঘাটের প্রায় ১০০ মিটার দুরে প্রায় ১০ একর ভূমি ও বিভিন্ন স্থাপনা নিয়ে পদ্মায় বিলীন হয়ে যায়।

এ অবস্থায় রো রো ঘাটটিও আবার বন্ধ করে দেয়া হয়। এদিকে গত শুক্রবার বিকেল থেকে সীমিত পরিসরে ফেরি সার্ভিস চালু করা হয়। তবে ৩ নং রো রো ঘাটটি বন্ধ থাকে। এর মধ্যে রোববার লৌহজং পয়েন্টের চ্যানেলটিতে আবারও পদ্মার চরের বালু পরে নাব্য সংকটের সৃষ্টি হয়। এতে দুপুরের পর থেকে ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *