‘কালি ও কলম’ সম্পাদক আবুল হাসনাত আর নেই

প্রথম সময় ডেস্ক: সাহিত্য শিল্প সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা ‘কালি ও কলম’ সম্পাদক আবুল হাসনাত আর নেই। রাজধানীর বেসরকারি একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার সকাল সাড়ে ৮টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি…রাজিউন)।

তার বয়স হয়েছিল ৭৫ বছর। জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত জানান, আবুল হাসনাত বেশ কিছু শারীরিক সমস্যায় ভুগছিলেন।

শেষ দিকে তার নিউমোনিয়ার চিকিৎসা হচ্ছিল। তবে তিনি কোভিড টেস্টের ফল নেগেটিভ এসেছিল। এরইমধ্যে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে রোববার সকাল সাড়ে ৮টার দিকে তিনি মারা যান।

উল্লেখ্য, আবুল হাসনাতের প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ‘জ্যোৎস্না ও দুর্বিপাক, ‘কোনো একদিন ভুবনডাঙায়’, ‘ভুবনডাঙার মেঘ ও নধর কালো বেড়াল’। তার প্রবন্ধগ্রন্থের মধ্যে রয়েছে সতীনাথ, মানিক, রবিশঙ্কর ও অন্যান্য ও জয়নুল, কামরুল, সফিউদ্দীন ও অন্যান্য।

শিশু ও কিশোরদের নিয়ে রচিত গ্রন্থের মধ্যে রয়েছে ‘ইস্টিমার সিটি দিয়ে যায়’, ‘টুকু ও সমুদ্রের গল্প’, ‘যুদ্ধদিনের ধূসর দুপুরে’, ‘রানুর দুঃখ-ভালোবাসা’।

তিনি দৈনিক সংবাদের সাহিত্য সাময়িকী দীর্ঘ ২৪ বছর ধরে সুনামের সঙ্গে সম্পাদনা করেন। আমৃত্যু তিনি সাহিত্যপত্রিকা কালি ও কলমের সম্পাদকের দায়িত্ব পালন করেন। একইসঙ্গে চিত্রকলা বিষয়ক ত্রৈমাসিক ‘শিল্প ও শিল্পী’রও তিনি সম্পাদক।

১৯৮২ সালে টুকু ও সমুদ্রের গল্পের জন্য পেয়েছেন অগ্রণী ব্যাংক শিশু সাহিত্য পুরস্কার। ২০১৪ সালে অর্জন করেছেন বাংলা একাডেমির সম্মানসূচক ফেলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *