তিন মাসে মোবাইলের গ্রাহক বেড়েছে ৬১ লাখ

প্রথম সময় ডেস্ক: মাত্র তিন মাসেই দেশে মোবাইলের নতুন গ্রাহক ৬১ লাখ। এই সময়ে মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও বেড়েছে ৭৫ লাখ। গত মার্চে দেশে যখন করোনা হানা দেয়, তখন মুঠোফোনের চার অপারেটরের গ্রাহক ছিলো ১৬ কোটি ৫৩ লাখ। ফোনে ইন্টারনেট ব্যবহার করছিলেন সাড়ে ৯ কোটি গ্রাহক। এরপরের তিন মাসে অপারেটররা গ্রাহক হারায় ৪১লাখ। আর ইন্টারনেট ব্যবহারকারী কমে দুই লাখ।

এরপর দীর্ঘ লকডাউনে সামাজিক যোগাযোগ, শিক্ষা আর দাপ্তরিক কার্যক্রম প্রায় পুরোটাই নির্ভরশীল হয়ে পরে ইন্টারনেটের উপর। পরিস্থিতি বিবেচনায় গ্রাহক ফেরাতে সর্বনিম্ন রেটে কথা বলা, ফ্রি টকটাইম, কমদামে ইন্টারনেট’সহ নানা অফার দেয়া শুরু করে অপারেটররাও। ফলে জুনের পর থেকে পাল্টে যাচ্ছে পরিস্থিতি। বিটিআরসি বলছে, জুলাই থেকে সেপ্টেম্বর এই তিনমাসেই মুঠোফোন সংযোগ বেড়েছে ৬১ লাখ আর ইন্টারনেট ব্যবহারকারী বেড়েছে ৭৫ লাখ। সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

বিটিআরসি’র তথ্যে দেখা যায়, গত মার্চে মোবাইল সংযোগ ছিল ১৬ কোটি ৫৩ লাখ আর মোবাইল ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ছিল ৯ কোটি ৫১ লাখ। এরপরের মাসে এই সংখ্যা ছিল যথাক্রমে ১৬ কোটি ২৯ লাখ ও ৯ কোটি ৩১ লাখ। মে-তে মোবাইল সংযোগ আরও কমে ১৬ কোটি ১৫ লাখে নেমে এলেও মোবাইল ইন্টারনেট গ্রাহক বেড়ে দাঁড়ায় ৯ কোটি ৪০ লাখে। জুনে ১৬ কোটি ১২ লাখ মোবাইল সংযোগ আর ৯ কোটি ৪৯ লাখ মোবাইল ইন্টারনেট গ্রাহক, জুলাই-তে ১৬ কোটি ৪২ লাখ আর ৯ কোটি ৭৮ লাখ, আগস্টে ১৬ কোটি ৬০ লাখ আর ৯ কোটি ৯৬ লাখ, সেপ্টেম্বরে ১৬ কোটি ৭১ লাখ ও ১০ কোটি ২৪ লাখে দাঁড়ায় মোবাইল সংযোগ মোবাইল ইন্টারনেট গ্রাহক সংখ্যা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *