মারা গেলেন ইংলিশ ধারাভাষ্যকার জ্যাকম্যান

নিউজ ডেস্ক: সাবেক ইংলিশ ক্রিকেটার এবং ধারাভাষ্যকার রবিন জ্যাকম্যান আর নেই। শুক্রবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। জ্যাকম্যান ১৯৮১ সালে ৩৫ বছর বয়সে টেস্ট শুরু করেন। চার ম্যাচে নেন ১৪টি উইকেটে। ১৯৭৪ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত খেলেছেন ১৫টি ওডিআই।

জ্যাকম্যানের জন্ম ভারতের শিমলায়। তখন তার বাবা দ্বিতীয় গোর্খা রাইফেলের মেজর হিসেবে কর্মরত ছিলেন। ১৯৪৫ সালে জ্যাকম্যান জন্মানোর পরের বছরই ইংল্যান্ডে ফিরে যায় তার পরিবার। ছোটবেলায় কাকা প্যাট্রিক কারগিলের মতো অভিনেতা হতে চেয়েছিলেন জ্যাকম্যান। কিন্তু কাকার কথাতেই ক্রিকেটে আসেন।

ধারাভাষ্যকার এবং টিভি চ্যানেলে বিশেষজ্ঞ হিসেবে গোটা জীবনটাই কাটিয়েছেন দক্ষিণ আফ্রিকাতে। যুক্ত ছিলেন সুপারস্পোর্ট চ্যানেলের সঙ্গে। ২০১২ সালে তার গলায় ক্যান্সার ধরা পড়ে। দু’বার অস্ত্রোপচার করে গলা থেকে টিউমার বের করা হয়।

ক্যারিয়ারে জ্যাকম্যান বেশি বিখ্যাত হয়েছিলেন ১৯৮০-৮১ সালে ইংল্যান্ডের ওয়েস্ট ইন্ডিজ সফরে। স্ত্রী দক্ষিণ আফ্রিকান হওয়ায় এবং সে দেশের সঙ্গে তার দীর্ঘদিনের যোগসূত্র থাকায় তৎকালীন গায়ানা সরকার তাকে ভিসা দেয়নি। ম্যাচটি বার্বাডোজে চলে যায়। বব উইলিসের জায়গায় খেলে ওই ম্যাচে পাঁচ উইকেট নিয়েছিলেন জ্যাকম্যান। তবে রাজনৈতিক কারণে দ্বিতীয় ম্যাচটি বাতিল হয়ে গিয়েছিল। তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন ক্রিকেটমহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *