জেমকন সাহিত্য পুরস্কার পেলেন যারা

জেমকন সাহিত্য পুরস্কার ২০২০ ঘোষণা করা হয়েছে। এবার চারজন কবি-সাহিত্যিক এ পুরস্কার পেয়েছেন। করোনার কারণে শনিবার বিকালে এক ভিডিও বার্তার মাধ্যমে এ পুরস্কার ঘোষণা করেন জেমকন গ্রুপের পরিচালক, প্রকাশক ও কথাসাহিত্যিক কাজী আনিস আহমেদ।

এবার ‘আগস্ট আবছায়া’ উপন্যাসের জন্য এ পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক মাসরুর আরেফিন। জেমকন তরুণ কবিতা পুরস্কার পেয়েছেন ‘বাঁক বাচনের বৈঠা’ পাণ্ডুলিপির জন্য তরুণ কবি হাসনাইন হীরা। যৌথভাবে জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন ‘জীবনের ছুটি নেই’ পাণ্ডুলিপির জন্য জব্বার আল নাঈম ও ‘সম্পর্ক আপন-পর’ পাণ্ডুলিপির জন্য ধ্রুপদি রিপন।

জেমকন সাহিত্য পুরস্কার ২০২০-এর জুরি ছিলেন অধ্যাপক ড. বেগম আকতার কামাল, ওয়াসি আহমেদ, মামুন হুসাইন, সরিফা সালোয়া ডিনা, আহমাদ মোস্তফা কামাল। জেমকন তরুণ কবিতা পুরস্কার ২০২০-এর জুরি ছিলেন কবি মোহাম্মদ সাদিক, আসাদ মান্নান, কবির হুমায়ূন, জফির সেতু ও মোস্তাক আহমেদ দীন।

জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার ২০২০-এর জুরি ছিলেন কথাসাহিত্যিক পারভেজ হোসেন, অনিরুদ্ধ কাহালি, মোস্তফা তারিকুল আহসান, হামীম কামরুল হক ও আফসানা বেগম।

পুরস্কার প্রাপ্তির প্রতিক্রিয়া জানিয়ে কথাসাহিত্যিক মাসরুর আরেফিন গণমাধ্যমকে বলেন, ‘বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড নিয়ে রচিত ‘আগস্ট আবছায়া’ বইটি মুজিববর্ষে পুরস্কার পাওয়ায় আমি আপ্লুত। লেখক আমি পুরস্কার পেয়ে যত না আনন্দিত, তার চেয়ে বেশি আনন্দিত বইটির জন্য।’

২০০০ সালে জেমকন গ্রুপ এই পুরস্কার প্রবর্তন করে। এরপর থেকে প্রতিবছর জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত প্রকাশিত বাংলাদেশের একটি সৃষ্টিশীল গ্রন্থকে পুরস্কৃত করা হচ্ছে। ২০ বছরের দীর্ঘ পথ পরিক্রমায় এটিই একমাত্র পুরস্কার, যার ধারাবাহিকতা অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *