ঈদুল আজহা কবে, জানাল মালয়েশিয়া

নাজনীন সুলতানা, মালয়েশিয়া

মালয়েশিয়ার আকাশে কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। রোববার (১১ জুলাই) থেকে এ মাস শুরু হবে বলে ঘোষণা দিয়েছে মালয়েশিয়া কর্তৃপক্ষ। তবে দেশজুড়ে ‘ন্যাশনাল রিকভারি প্ল্যান’ এর প্রথম ধাপের লকডাউন জারি থাকায় অন্য বছরের মতো এ বছর জাঁকজমকপূর্ণ ঈদ অনুষ্ঠিত হবে না।

স্থানীয় সময় শনিবার (১০ জুলাই) রাতে মালয়েশিয়া কর্তৃপক্ষের বরাত দিয়ে স্থানীয় আরটিএম টেলিভিশন ও রেডিওতে এ ঘোষণা দেন চাঁদ দেখা কমিটির সহকারী সচিব মোহাম্মদ আসারাল জাসম্যান।
তিনি বলেন, দেশটির রাজা ইয়াং দি-পারতুয়ান আগং ও প্রধানমন্ত্রী চাঁদ দেখা কমিটির সঙ্গে একমত পোষণ করেছেন এবং সারা দেশে ২০ জুলাই পবিত্র ঈদুল আজহা পালন করা হবে। যেহেতু ১০ জুলাই হবে মালয়েশিয়ায় জিলকদ মাসের শেষ দিন। সে অনুযায়ী দেশটিতে ঈদুল আজহা পালিত হবে আগামী ২০ জুলাই অর্থাৎ জিলহজ মাসের দশম দিন।
দেশটিতে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান রয়েছে ‘ন্যাশনাল রিকভারি প্ল্যান’ এর প্রথম ধাপের লকডাউন। আর এ কারণে সব ধরনের জমায়েত আগে থেকে নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি দেশটিতে স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (এসওপি) স্বাস্থ্যবিধি সুরক্ষা শতভাগ কার্যকর করতে গত ১ জুলাই থেকে দেশজুড়ে অভিযানে নেমেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগসহ বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে থাকা অন্তত ২১টি সংস্থা।
সেই সঙ্গে আন্তঃজেলা ও আন্তঃরাজ্য ভ্রমণের ওপর রয়েছে কঠোর নিষেধাজ্ঞা। সাধারণের চলাচল নিয়ন্ত্রণে মোতায়েন রয়েছে সেনাবাহিনী ও পুলিশ। বসানো হয়েছে বিভিন্ন জায়গায় চেকপোস্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *