ফের বিপদসীমার ওপরে তিস্তার পানি

অনলাইন ডেস্কঃ

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি আবারও বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তা নদীর পানি লালমনিরহাটে নিম্নাঞ্চলে পানি ঢুকে বন্যা দেখা দিয়েছে। বেশকিছু পরিবার পানিবন্দি হয়ে পড়েছে বলে তিস্তা পাড়ের লোকজনের সাথে কথা বলে জানা গেছে।বৃহস্পতিবার সন্ধ্যায় তিস্তা নদীর পানি তিস্তা ব্যারাজ পয়েন্টে বিপদসীমার ৮ সে.মি ওপর দিয়ে প্রবাহিত হয়।

এর আগে দুই দফায় তিস্তার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়। পানি কমে গত দুদিন বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হয়। বৃহস্পতিবার দুপুর থেকে ফের বাড়তে থাকে তিস্তার পানি। নদীর পানি বৃদ্ধি পাওয়ায় চরাঞ্চলের বসতবাড়িগুলোতে পানি উঠছে। ধারণা করা হচ্ছে, তিস্তার পানিতে উপজেলায় অন্তত দেড় হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

তিস্তা ব্যারাজের পানিবিজ্ঞান শাখার উপ-সহকারী প্রকৌশলী ইলিয়াস আলী জানান, ভারত থেকে প্রচণ্ড গতিতে পানি বাংলাদেশের দিকে ধেয়ে আসছে। তিস্তা ব্যারাজের সব গেট খুলে দিয়ে পানির চাপ নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে। আরও কি পরিমান পানি আসবে, তা ধারণা করা যাচ্ছে না।

লালমনিরহাটের জেলা প্রশাসক আবু জাফর জানান, বন্যা পরিস্থিতি মোকাবেলায় সকল প্রকার প্রস্তুতি নেয়া হচ্ছে। প্রয়োজন হলেই ত্রাণ বিতরণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *