শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটে যুক্ত হলো কদম ও কুঞ্জলতা ফেরি

অনলাইন ডেস্কঃ

উদ্বোধনের মধ্য দিয়ে শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটে যুক্ত হলো আরো দুটি ফেরি ‘কদম ও কুঞ্জলতা’। এর মধ্যে মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার নৌ-রুটে ফেরির সংখ্যা দাঁড়িয়েছে ১৭টি। বৃহস্পতিবার (১৫ জুলাই) বিকেল সাড়ে ৪ টার দিকে এ ফেরি দু’টি উদ্বোধন করেন প্রধান অতিথি নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

২০১৯ সালের জানুয়ারিতে এই দুটি মিডিয়াম ফেরি নির্মাণ শুরু হয়। এগুলো নির্মাণ করেন হাইস্পীড শিপবিল্ডিং এন্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড।প্রত্যেকটির ব্যায় হয়েছে ১০ কোটি ৭১ লক্ষ ২১ হাজার ৬০০ টাকা। প্রতিটি ফেরির দৈর্ঘ্য ৪২.৭০ মিটার ও প্রস্থ ২.২০ মিটার। এর সার্ভিস স্পীড ঘন্টায় ১০ নটিকেল মাইল। এই দুটি মিডিয়াম ফেরির এক একটিতে ১২টি ২৫ টনের ট্রাক ও ১০০ জন যাত্রী বহন করতে পারবে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, দেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে শেখ হাসিনার নেতৃত্বে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। আজকের এটি তার স্বাক্ষর। যা কিছু অর্জন তার একমাত্র দাবিদার জাতির জনক বঙ্গবন্ধু শখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কুঞ্জলতা ও কদম ফেরি উদ্বোধনের মাধ্যম ২১ জেলার যোগাযোগ ব্যাবস্থা আরো উন্নত হয়েছে। দেশ সাফল্যের সব চেয়ে বড় সাক্ষর পদ্মা সেতু। এটি সম্পন্ন হলে দক্ষিণবঙ্গের মানুষের জীবনযাত্রার আরো বেশি উন্নত হবে।এ সময় উপস্থিত ছিলেন, বিআইডব্লিউটিসি’র অতিরিক্ত সচিব সৈয়দ মো. তাজুল ইসলাম, নৌ পরিবহন মন্ত্রনালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, মুন্সীগঞ্জ জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল ও অতিরিক্ত পুলিশ সুপার সুমন দেব প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *