খুলনার গাজী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস শেষ করে দেশে ফিরলেন ৫ ভারতীয় ছাত্র

অনলাইন ডেস্কঃ

আজ থেকে ৬ বছর আগে ভারতের পশ্চিমবঙ্গের মোঃ নাসিম উদ্দিন গাজী মেডিকেল কলেজের ছাত্র হিসাবে প্রথম বাংলাদেশে আসেন। আসার দিনটি খুব সুখকর ছিল না। ঐদিন চলছিল জ্বালাও-পোড়াও হরতাল। পেট্রাপোল- বেনাপোল বর্ডার পার হওয়ার পর এম্বুলেন্সে খুলনায় আসতে হল।

এভাবেই এসেছে অর্ক প্রতিম চৌধূরী , জয়িতা হাজরা, অন্বেষা সাহু, তনুশ্রী মন্ডল। আজ তারা পড়াশোনা শেষ করে চিকিৎসক হিসাবে দেশে ফিরলেন। চিকিৎসা বিজ্ঞানে স্নাতক সম্পন্ন করে অর্জিত জ্ঞান দেশে ফিরে কাজে লাগানোর অভিপ্রায় ব্যক্ত করলেন সবাই। একযোগে সবাই বললেন বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পৃতীর বন্ধন গড়ায় তারা তাদের প্রচেষ্টা অব্যাহত রাখবেন। বাংলাদেশের মানুষের আন্তরিকতা ও বন্ধুত্বপূর্ণ ব্যবহার তাদের মুগ্ধ করেছে।
গাজী মেডিকেল কলেজ ও হাসপাতালের সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তারা বলেন
মেডিকেল শিক্ষায় বাংলাদেশ অনেক এগিয়ে গেছে বিষয়টি ভারতীয়দের এখন অজানা নয়।
তাই প্রতি বছর অনেক ছাত্র ছাত্রী এমবিবিএস পড়তে বাংলাদেশে আসে।

এক প্রশ্নের উত্তরে গাজী মেডিকেল কলেজের চেয়ারম্যান ডা. গাজী মিজানুর রহমান বলেন –
২০১৫ সাল থেকে গাজী মেডিকেল কলেজে ভারত ও নেপাল থেকে প্রতি বছর অনেক ছাত্র ছাত্রী এমবিবিএস কোর্সে পড়ার জন্য ভর্তি হয়। বর্তমানে এখানে দুই শতাধিক বিদেশী ছাত্র ছাত্রী অধ্যায়নরত আছে। এ বছর প্রথম এমবিবিএস ও ইন্টার্নশীপ শেষ করে ৫ জন ভারতীয় ছাত্র ছাত্রী দেশে ফিরছেন। দেশী ছাত্র ছাত্রীদের শিক্ষার পাশাপাশি আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষা বিস্তারে গাজী মেডিকেল কলেজ গর্ব করার মত ভূমিকা রাখছে। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দূরদর্শী নেত্বৃত্ব ও ইতিবাচক পলিসির কারণে এটা সম্ভব হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *